মেনু নির্বাচন করুন
পাতা

আনসার ও ভিডিপির দায়িত্ব

আইন শৃংখলা রক্ষা  এবং আর্থ-সামাজিক উন্নয়নে আত্ন-নিবেদিত একটি সেচ্ছাসেবী বাহিনী হল বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। সমগ্র বাংলাদেশ জুড়ে এ বাহিনীর লক্ষ্য লক্ষ্য সদস্যগণ তাদের নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য একনিষ্ঠতার সাথে পালন করে আসছে। আনসার ভিডিপির দায়িত্ব ও কর্তব্য হচ্ছেঃ-

১। জননিরাপত্তামূলক কাজে সরকার বা সরকারের অধীন কোনো কর্তৃপক্ষকে সহায়তা প্রদান এবং অন্য কোনো নিরাপত্তামূলক কাজ যেমনঃ- জাতীয় ও স্থানীয় নির্বাচন,দূর্গাপুজা এবং পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা প্রদানসহ রাষ্ট্রীয় গুরম্নত্বপূর্ণ সংস্থার নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালন।

২। দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষে সরকার কর্তৃক নির্দেশিত কোনো জনকল্যাণমুলক কাজে অংশগ্রহন করা। যেমনঃ-বিভিন্ন কারিগরি ও পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদান।

৩। দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষে সরকার কর্তৃক নির্দেশিত বিধানের সামগ্রীক- তাকে খুন্ন না করে বাহিনী, সরকারের নির্দেশে, নিমণবর্ণিত বাহিনীসমূহকে আইন-শৃংখলা রক্ষায় সহায়তা ও সাহায্য প্রদান করা। যেমনঃ-

(ক) স্থলবাহিনী,

(খ) নৌবাহিনী

(গ) বিমানবাহিনী,

(ঘ) বাংলাদেশ বর্ডার গার্ড

(ঙ) পুলিশ বাহিনী

(চ) ব্যাটালিয়ন আনসার

এছাড়াও আমাদের বিভিন্ন সেবা দিয়ে থাকে । যেমন:-

প্রদেয় সেবা

 

  • গ্রাম ভিত্তিক মৌলিক প্রশিক্ষণ (ভিডিপি পুরুষ ও মহিলা): এ প্রশিক্ষণের মাধ্যমে গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য/সদস্যাগণ ভিডিপি সংগঠন সম্পর্কে ধারণা লাভ করেন এবং ভিডিপি প্লাটুন সদস্য হিসেবে দায়িত্ব পালনে সক্ষম হন।
  • সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ ও মহিলা): এ প্রশিক্ষণ গ্রহণ করলে সদস্য/সদস্যাগণ সাধারণ আনসার হিসেবে দায়িত্ব পালনে সক্ষম হন এবং অংগীভূত হওয়ার যোগ্যতা অর্জন করেন।
  • পেশা ভিত্তিক প্রশিক্ষণ: মৌলিক প্রশিক্ষণ ছাড়াও পেশাভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে একজন আনসার-ভিডিপি সদস্য/ সদস্যা স্বনির্ভর হবার সুযোগ পায়। আনসার-ভিডিপি সংগঠন প্রতি বছর বিভিন্ন ধরণের পেশাভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে।


Share with :

Facebook Twitter